সৌদিতে ক্রেন দুর্ঘটনা : ক্ষতিগ্রস্ত চার বাংলাদেশি পাচ্ছেন সাড়ে ৫ কোটি টাকা

সৌদি আরবে পবিত্র নগরী মক্কায় মসজিদুল হারামে ২০১৫ সালে ক্রেন দুর্ঘটনার চার বছর পর নিহত এক ও আহত তিন বাংলাদেশিকে পাঁচ কোটি ৬৪ লাখ ২৭ হাজার টাকা ক্ষতি পূরণ দিচ্ছে সৌদি সরকার। দেশটির কেন্দ্রীয় ব্যাংক সামা থেকে এ ক্ষতিপূরণ পাবেন তারা।

ক্রেন দুর্ঘটনায় নিহত বাংলাদেশির নাম আবুল কাসেম সুফি। আহতরা হলেন-সরদার আবদুর রব, মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ নূর।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, ইতিমধ্যে হতাহতদের নামে চেক ইস্যু করা হয়েছে। তবে আহত মোহাম্মদ নূরের নামে এখনো চেক ইস্যু হয়নি। শিগগরই তার নামে ৫ লাখ সৌদি রিয়ালের চেক ইস্যু করা হবে। তিনি বর্তমানে সৌদি আরবের জেদ্দায় অবস্থান করছেন।

সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই চার বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয় সৌদি সরকার। এর পরই এ মোটা অঙ্কের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিহত আবুল কাসেম সুফি চট্টগ্রাম চন্দনাইশ উপজেলার কাঞ্চনাবাদ ইউনিয়নের বাসিন্দা। তিনি ২০১৫ সালে ডিবিএইচ ইন্টারন্যাশনালের মাধ্যমে হজে গিয়েছিলেন। তিনি ক্ষতিপূরণ হিসেবে পাচ্ছেন ১০ লাখ সৌদি রিয়াল।

এ ছাড়া আহত সরদার আবদুর রব, মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ নূর পাবেন জনপ্রতি ৫ লাখ সৌদি রিয়াল। খুব শিগগরই ক্ষতিগ্রস্তদের কাছে চেক হস্তান্তর করা হবে বলে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে।

২০১৫ সালে ১১ সেপ্টেম্বর সৌদি আরবের মক্কায় পবিত্র মসজিদুল হারামে নির্মাণ কাজে ব্যবহৃত একটি ক্রেন ছিঁড়ে পড়ে। এতে ১১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩৯৪ জন। তাদের মধ্যে বাংলাদেশের একজন নিহত ও তিনজন আহত হয়।

এ ঘটনার পর পরই সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ নিহতের পরিবারকে ১০ লাখ ও আহতদের প্রত্যেককে ৫ লাখ সৌদি রিয়াল দেওয়ার ঘোষণা দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*