স্টামফোর্ড ও ডিআইইউকে জরিমানা

বাংলাদেশ বার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা সত্ত্বেও আইন বিভাগে সেমিস্টারপ্রতি ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। বারডেম হাসপাতালের নিয়মিত লিভার ট্রান্সপ্লান্ট ইউনিটে এ জরিমানার অর্থ প্রদান করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় দুটি হলো- স্টামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

গতকাল বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

এ ছাড়াও আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় এ দুটি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দিতে হাইকোর্টের দেওয়া আদেশও বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে আসন্ন

বার কাউন্সিল পরীক্ষায় এসব শিক্ষার্থীকে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এওয়াই মশিউজ্জামান। অন্যদিকে স্টামফোর্ড ইউনিভার্সিটির পক্ষে সিনিয়র অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন এবং ডিআইইউর পক্ষে ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ শুনানি করেন।

এর আগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় দেশের প্রায় ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দেওয়ার সিদ্ধান্ত জানায় বার কাউন্সিল। বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে নিয়মবহির্ভূতভাবে আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির অভিযোগে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে বার কাউন্সিলের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন ভুক্তভোগী প্রায় ২ হাজার শিক্ষার্থী। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট। এর মধ্যে স্টামফোর্ডের ক্ষেত্রে আদেশ দেওয়া হয় গত ৩০ সেপ্টেম্বর এবং ডিআইইউর ক্ষেত্রে আদেশ দেওয়া হয় অক্টোবরের প্রথম সপ্তাহে। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন জানায়। গতকাল বার কাউন্সিলের আবেদনের শুনানি করে আপিল বিভাগ বিশ্ববিদ্যালয় দুটিকে জরিমানার আদেশ দিয়ে শিক্ষার্থীদের আসন্ন আইনজীবী এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*